বাংলাদেশের অ্যাকশন ধারার চলচ্চিত্রে রাষ্ট্র ধারণা নির্মাণ
নন্দিতা তাবাসসুম খান
তপন মাহমুদ
সারসংক্ষেপ
পৃথিবীজুড়ে সাংস্কৃতিক আধিপত্যের বিরুদ্ধে, উপনিবেশবাদের বিরুদ্ধে জন্ম নিয়েছে ‘থার্ড সিনেমা’। কোন কোন দেশ বাণিজ্যিক ধারার চলচ্চিত্রের মধ্য দিয়েই নিজের জাতি, জাতিসত্ত্বা ও সংস্কৃতির নির্মাণ করেছে, যার মধ্য দিয়ে মূলত ফুটে উঠেছে রাষ্ট্রের প্রতিচ্ছবি তথা রাষ্ট্র ধারণা। বাংলাদেশে বানিজ্যিক ধারার একটা বড় জায়গা জুড়ে আছে আ্যাকশান ধারার চলচ্চিত্র। বাংলাদেশের রাজনৈতিক ও সামাজিক পট পরিবর্তন এ ধরণের চলচ্চিত্রে কীভাবে প্রতিফলিত হয়েছে এবং তাতে জাতীয় পরিচিতি কীভাবে নির্মিত হয়েছে, সেটা খুঁজে দেখাই এ গবেষানর মূল উদ্দেশ্য। আর এ ক্ষেত্রে বিশ্লেষনের একক হিসেবে নেয়া হয়েছে রাষ্ট্র, জাতি, জাতীয়তা ও উপনেবিশিকতার ধারণার উপর ভিত্তি করে নির্মিত জাতীয় পরিচিতি। জাতি, জাতীয়তা, জাতীয় সংস্কৃতি, সর্বোপরি রাষ্ট্র ধারণা বিভিন্ন তত্ত্ব ও ধারণার আলোকে বিভন্ন দশকের তিনটি অ্যাকশান ধারার চলচ্চিত্র গুনগত আধেয় বিশ্লেষণ করা হযেছে। দেখা গেছে, গবেষণায় ব্যবহৃত চলচ্চিত্রে রাষ্ট্রকে উপনিবেশিক রাষ্টের কাঠামোয় দেখানো হয়েছে যেখানে ‘জাতি’ এবং ‘জাতি-রাষ্ট্র’ দুটি বিচ্ছিন্ন প্রত্যয়। বস্তুত ‘অকার্যকর’ রাষ্ট্রের ধারণাই এইসব চলচ্চিত্রে প্রতিফলিত হয়, যেখানে রাষ্ট্রের অতীত গৌরব, ঐতিহ্য এবং সংহতি কার্যত অনুপস্থিত।
মূল শব্দ
জাতি ও জাতীয়তা, জাতীয় সংস্কৃতি, রাষ্ট্র, উপনিবেশিকতা, থার্ড সিনেমা, জাতীয় চলচ্চিত্র, অ্যাকশন ধারার চলচ্চিত্র
পরিপূর্ণ লেখা