বাংলা চলচ্চিত্রের গান: ক্ষমতা কাঠামোয় নারী পুরুষের উপস্থাপন
-তপন মাহমুদ লিমন*
-নন্দিতা তাবাসসুম খান**
সার-সংক্ষেপ
বাংলা চলচ্চিত্রের একটি নিয়মিত ও আবশ্যিক অনুসঙ্গ বা আধেয় হিসেবে গান পরিবার সমাজ বা রাষ্ট্রের ক্ষমতা কাঠামোকে কিভাবে তুলে ধরে, সেটা খোঁজার জন্যই এই গবেষণা। বাংলা চলচ্চিত্রের অন্যান্য আধেয়র মত গানও কি এমন কোন অর্থ নির্মাণ করে যা, সমাজের প্রাধান্যশীল ডিসকোর্স বা মতাদর্শকেই তুলে ধরে? এমন প্রশ্নেরই উত্তর খোঁজার চেষ্টা করা হয়েছে। আর এ ক্ষেত্রে বিশ্লেষণের একক হিসেবে বিচেনায় নেয়া হয়েছে নর-নারীর সম্পর্ককে। নারীবাদী চলচ্চিত্র তত্ত্ব, মিশেল ফুকোর ক্ষমতা ও ডিসকোর্সের ধারণা ও তত্ত্ব এবং ফ্র্যাঙ্কফুর্ট স্কুলের সংস্কৃতি কারখানা তত্ত্বের আলোকে বিভিন্ন দশকের ছয়টি গানের গুনগত আধেয় বিশ্লেষণ করা হয়েছে এই গবেষণায়। বাছাইকৃত গানগুলোর বিশ্লেষণে দেখা গেছে, এতে পিতৃতান্ত্রিক কাঠামোই বারবার প্রতিফলিত হয়েছে। নারী পুরুষের আকাঙ্খা, বিরহ বা বিচ্ছেদ সবকিছুই প্রাধান্যশীল ডিসকোর্স দ্বারাই প্রভাবিত।
নিয়ন্ত্রক শব্দসমূহ
চলচ্চিত্রের গান, ক্ষমতা কাঠামো, নর-নারীর সম্পর্ক, ডিসকোর্স, জনপ্রিয় সংস্কৃতি, সংস্কৃতি কারখানা
সম্পূর্ণ লেখা
*তপন মাহমুদ লিমন: জ্যেষ্ঠ প্রভাষক, সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগ, স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ। তপন মাহমুদ লিমন: জ্যেষ্ঠ প্রভাষক, সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগ, স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ।
**নন্দিতা তাবাসসুম খান: সহকারী অধ্যাপক, সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগ, স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ।
খুব চমৎকার বিশ্লেষণ।
২০০০ সাল এর পরে বাংলা গানে নারী পুরুষের উপস্থাপন সহ আরও অন্যান্য দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণ ধর্মী লেখা পাবো বলে আশা রাখি।
শুভ কামনা রইল, আমার অত্যন্ত প্রিয় দু’জন মানুষ, আমার শিক্ষক, নন্দিতা ম্যাম এবং তপন স্যার এর প্রতি।
ধন্যবাদ মেহরাব।